ভোলায় ‘উন্নয়নে দলিতদের পেছনে রাখা যাবে না’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে “স্থায়ীত্বশীল উন্নয়ন লক্ষ্য মাত্রা ২০৩০ অর্জনে দলিত অনগ্রসর জনগোষ্ঠী অর্ন্তভূক্তি” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের (বি.ডি.ই.আর.এম) উদ্যোগে এবং বেসরকারি উন্নয়ন সংস্থা নাগরিক উদ্যোগ এর সহযোগিতায় গতকাল সোমবার সকাল ১১টায় ভোলা জেলা পরিষদ মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন কেন্দ্রীয় কিমিটির সহ-সভাপতি বিভূতোষ রায়ের সভাপতিত্বে ও সধারণ সম্পাদক উত্তম কুমার ভক্ত’র পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোশারেফ হোসেন।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউনুস, কেন্দ্রীয় বিডিইআরএম এর উপদেষ্টা জাকির হোসেন, যুব বিষয়ক সম্পাদক শিপন রবিদাস, ভোলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আব্দুল কাদের, সমাজসেবা অধিদপ্তরের শহর কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন, জেলা বিআরডিবি’র চয়ারম্যান গৌরাঙ্গ চন্দ্র দে, জেলা বিডিইআরএম এর সভাপতি চন্দ্রমোহন সিডু, সাধারণ সম্পাদক স্বপন কুমার দে সহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

সভায় আলোচনার মূল প্রবন্ধ পাঠ করেন বেসরকারি উন্নয়ন সংস্থা নাগরিক উদ্যোগের প্রকল্প সমন্বয়কারী এবিএম আনিসুজ্জামান। এ সময় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করে যাচ্ছেন। কোন দরিদ্র গোষ্ঠীকে পেছনে ফেলে দেশকে এগিয়ে নেয়া সম্ভব নয়। এ দেশে বৈষম্য ও ভেদাভেদ না থাকার প্রত্যয় ব্যক্ত করেন তারা।

Leave a comment