এ আর এম মামুন ॥
দেশে প্রায় বিলুপ্ত প্রজাতির প্রাণি একটি বনভোদর উদ্ধার শেষে শনিবার দুপুরে ভোলার চরফ্যাশন উপজেলার বন্য প্রাণির অভয়ারণ্য বিচ্ছিন্ন দ্বীপ কুকরি-মুকরি বনে অবমুক্ত করেছে বনবিভাগ। বনভোদরটির গায়ের রং ছিলো বাদামী কালো, যার ওজন ছিলো প্রায় ৩ কেজি। জানা যায়, চরফ্যাশন পৌরসভা ৮নং ওয়ার্ডের বাসিন্দা গিয়াস উদ্দিনের বাড়ির পুকুরে গত বৃহস্পতিবার (১২ নভেম্বর) ভোররাতে মাছ শিকার করতে গিয়ে পুকুরের পাড়ে জালে জড়িয়ে আটকা পড়ে বনভোদরটি।

পুকুর মালিক শুক্রবার সকালে ভোদরটিকে একটি খাঁচায় বন্দী করে রাখে।এই প্রজাতির বনভোদর ধরা পড়ার পরে এলাকার মানুষ প্রাণিটিকে একনজর দেখতে বাড়িতে ভিড় জমায়। বিলুপ্ত এই প্রাণি আটকের পর লোক মারফতে খবর পেয়ে চরফ্যাশন বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আলাউদ্দিন শুক্রবার (১৩ নভেম্বর) রাতে ভোদরটি তার কাছ থেকে উদ্ধার করে বন বিভাগে রাখে।

চরফ্যাশন রেঞ্জ কর্মকর্তা আলাউদ্দিন বলেন, বিলুপ্ত প্রজাতির বনভোদরটি শনিবার (১৪ নভেম্বর) দুপুরে বিচ্ছিন্ন দ্বীপ কুকরি-মুকরির বনে অবমুক্ত করা হয়েছে। এই প্রজাতির ভোদর এখন আর সচরাচর দেখা যায়না। এরা সাগর, নদী ও পুকুর জলাশয়ে খাবারের সন্ধানে ঘুরে বেড়ায়। নদীতে ট্রলার ও ফিসিং বোটসহ মানুষের সমাগমের কারণে ভোদর এখন লোকালয়ে চলে এসেছে।

Leave a comment