আইপিএল আর এ বছর ভারতের মাটিতে হচ্ছে না। করোনা আবহে কি ভারতের মাটিতে টি–২০ বিশ্বকাপ আয়োজন করা যাবে? চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আইসিসির কাছে খানিকটা সময় নিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি। সেই আর্জিতে মঙ্গলবার সবুজ সংকেত পেল বিসিসিআই।

মঙ্গলবার বৈঠক শেষে আইসিসির তরফে জানানো হয়, টুর্নামেন্ট আয়োজন নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড কী ভাবছে, তা আগামী ২৮ জুনের মধ্যে জানাতে হবে। পাশাপাশি আগামীদিনে বিশ্বকাপে আরো দল যুক্ত হবে বলে জানানো হয়। আইপিএলের বাকি অংশ হবে সংযুক্ত আরব আমিরাতে। তবে আইপিএল নিয়ে ধোঁয়াশা কাটলেও টি–২০ বিশ্বকাপ নিয়ে বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি সৌরভ গাঙ্গুলি–জয় শাহরা। চলতি বছরে ভারতে বিশ্বকাপ সঠিকভাবে আয়োজন সম্ভব কি না, তা নিয়ে সিদ্ধান্ত নিতে আইসিসির থেকে আরো খানিকটা সময় চেয়েছিল বিসিসিআই। আর এদিন আইসিসি ২৮ জুন পর্যন্ত তাদের সময় দিল। চলতি বছর অক্টোবর–নভেম্বরে হওয়ার কথা টি–২০ বিশ্বকাপ। এদিনের বৈঠকের পর আইসিসির তরফে জানানো হয়, ২০২৭ ও ২০৩১ সালের পুরুষদের ৫০ ওভারের বিশ্বকাপ হবে ১৪ দলের। হবে ৫৪টি ম্যাচ। পাশাপাশি ২০২৪ থেকে ২০৩০ পর্যন্ত প্রতি দু’বছর অন্তর হবে টি–২০ বিশ্বকাপ। খেলবে ২০ টি করে দল। হবে ৫৫টি ম্যাচ।

এছাড়াও ফিরছে চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০২৫ এবং ২০২৯ সালের টুর্নামেন্টে অংশ নেবে আটটি করে দল। ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল।
সূত্র : আনন্দবাজার

Leave a comment