স্পোর্টস ডেস্ক॥

‘যেখানে বাঘের ভয়, সেখানেই রাত হয়’- যে শঙ্কায় ভেস্তে যেতে বসেছিল এবারের কোপা আমেরিকা, ম্যাচের আগে সেই   করোনা ভাইরাসের আক্রমণে জেরবার ভেনেজুয়েলা। শক্তি আর সামর্থে্য ঢের পিছিয়ে থাকা ভঙ্গুর সেই দলটিকে গুড়িয়েই শতবর্ষী লাতিন শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্ট শুরু করলো ব্রাজিল।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ব্রাজিলের অবস্থান যেখানে তিনে, সেখানে ভেনেজুয়েলা আছে ৩০ নম্বরে। সেই ফারাক মোটা দাগে দেখিয়ে দিলেন দলেল সেরা তারকা নেইমার। একগাদা সুযোগ নষ্ট করার পরও। নিজেদের মাটিতে ২০২১ কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচে কাঙ্ক্ষিত জয় পেয়েছে তারা।

বাংলাদেশ সময় সোমবার ভোরে ‘এ’ গ্রুপে রাজধানী ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে তিতের শিষ্যরা জিতেছে ৩-০ গোলে। প্রথমার্ধে মার্কুইনোসের লক্ষ্যভেদে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান নেইমার। শেষদিকে ভেনেজুয়েলার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন গ্যাব্রিয়েল বারবোসা।

প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ফরোয়ার্ড নেইমার দেখান পায়ের জাদু। নিজে গোল করার পাশাপাশি অবদান রাখেন বদলি নামা বারবোসার গোলেও। জাতীয় দলের জার্সিতে তার গোল সংখ্যা বেড়ে হয়েছে ৬৭। সেলেসাওদের পক্ষে তার চেয়ে বেশি গোল আছে কেবল কিংবদন্তি পেলের (৭৭)।

স্বাগতিক হিসেবে অংশ নেওয়া আগের পাঁচ কোপা আমেরিকার সবকটিতে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। এবারও তাদের শুরুটা হয়েছে দুর্দান্ত। শিরোপাপ্রত্যাশী অন্য দলগুলোকে যেন সূক্ষ্ম একটা বার্তা দিয়ে রাখল তারা- ‘শিরোপা ধরে রাখার যুদ্ধে পুরোপুরি তৈরি ব্রাজিল’।

গ্রুপে দিনের অপর ম্যাচে এডিন কারডোনার একমাত্র গোলে ইকুয়েডরকে হারিয়েছে কলম্বিয়া। এই ম্যাচেও ছিল  করোনার ছোবল। কলম্বিয়া দলের দুজন কোভিড-১৯ পজিটিভ হয়েছেন। তবে তাদের কেউই খোলায়াড় নন বলে রক্ষা।

Leave a comment