মোঃ বাবুল রানাঃ

দৈনিক ভোলা টাইমস্ঃঃ দ্বীপ জেলা ভোলায় এবার মধ্যবিত্ত পরিবারে নেই কোরবানির প্রস্তুতি মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় দুটি ধর্মীয় উৎসবের মধ্যে একটি ঈদুল আজহা।

তবে প্রতি বছরের এই ঈদের চিত্র আর এবারের চিত্র যেন আকাশ পাতাল তফাৎ। কারো মধ্যে যেন নেই কোনো উচ্ছ্বাস। নেই কোনো প্রস্তুতি। এদিকে দেখতে দেখতে খুব কাছেই চলে এসেছে পবিত্র ঈদুল আজহা। ঈদুল ফিতরের পরপরই অনেক ঘরে চলে ঈদুল আজহার প্রস্তুতি। চলে নানা জল্পনা কল্পনা।

এই যেমন এবারে গরু, ছাগল, মহিষ কি কোরবানি করবে, কত টাকায় কোরবানি করা হবে বাজেট অনুযায়ী টাকা জমানো, মসলাপাতি কেনা আর সেগুলো শুকিয়ে গুঁড়ো করার মত নানান প্রস্তুতি। মধ্যবিত্ত পরিবারগুলোতে এবারের সেই চিরচেনা ব্যস্ততা এবার নেই। প্রতিবছর কোরবানি করতো এমন অনেক পরিবারে নেই কোনো সাড়া শব্দ। নেই কোরবানির প্রস্তুতি। তাই এবারের ঈদ নিয়ে কি ভাবছেন মধ্যবিত্ত শ্রেণির সেসব মানুষ?

করোনাকালিন এসময়ে এবারের কোরবানি নিয়ে কথা হয় অনেকের সাথে যারা প্রতি বছরই পালন করতেন ঈদুল আজহা। এদের মধ্যে কোরবানি পালন করা প্রায় ৯০ ভাগ মধ্যবিত্ত পরিবারেই এবার নেই কোন প্রস্তুতি। কারণ বৈশ্বিক এ মহামারীতে অনেকেই চাকরি হারা অবস্থায় আছেন।

দীর্ঘদিন বেকার হয়ে থাকায় জমানো টাকা ভেঙে খেয়েছেন করোনার কারণে দীর্ঘদিন কাজ না থাকায় এবার তিনিও কোরবানি করতে পারছেন না। এমনিতে অনেকই দিন আয় রোজগার না থাকায় খুব অভাবে দিন কাটছে। যাদের ব্যাবসায় আয় দিয়ে আগে মোটামুটি সংসার চলতো।

কিন্তু টানা বন্ধের কারণে জমানো কিছু টাকা ছিল তাও ভেঙে খেয়েছি। তাই তাদের এই বছর কোরবানি দেওয়ার সামর্থ্য নেই।

Leave a comment