করোনা জয়ী ১০ লাখ মানুষ নতুন জীবনের কথ

ভোলাটাইমস ডেস্ক:: বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না এই সংক্রমণ।বিশ্বে মারা গেছেন ‍দুই লাখ ২৮ হাজার মানুষ। আক্রান্তের সংখ্যা ৩২লাখ ছাড়িয়ে গেছে।এর মধ্যে সুখবর হচ্ছে-১০ লক্ষাধিক মানুষ করোনা থেকে মুক্তি পেয়েছেন।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে প্রাণহানি ও নিহতের পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার বেলা ১ টা পর‌্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২ লাক ২৮ হাজার ২৬৭ জনের।

আক্রান্ত হয়েছেন ৩২ লাখ ২১ হাজার ৬৫৩ জন। তাদের মধ্যে বর্তমানে ১৯ লাখ ৯০ হাজার ৯৩৪ জন চিকিৎসাধীন এবং ৫৯ হাজার ৮১১ জন (৩ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। তবে ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছে অনেক মানুষ। এ পর্যন্ত করোনায় আক্রান্তের মধ্যে ১০ লাখ ২৯৩ জন সুস্থ হয়ে উঠেছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে থেকে যুক্তরাষ্ট্রে সেরে উঠেছে এক লাখ ৪৭ হাজার ৪১১ জন, স্পেনে সেরে উঠেছে এক লাখ ৩২ হাজার ৯২৯ জন, চীনের মূল ভূখণ্ডে ৭৭ হাজার ৬৬০, ইরানে ৭৩ হাজার ৭৯১, ইতালিতে ৭১ হাজার ২৫২ এবং ফ্রান্সে ৪৮ হাজার ২২৮ জন সুস্থ হয়ে উঠেছে।

এ ছাড়া তুরস্কে ৪৪ হাজার ৪০, সুইজারল্যান্ডে ২২ হাজার ৬০০ জন, কানাডায় ২০ হাজার ৩২৭, অস্ট্রিয়ায় ১২ হাজার ৭৭৯, বেলজিয়ামে ১১ হাজার ২৮৩, দক্ষিণ কোরিয়ায় ৯ হাজার ৫৯, অস্ট্রেলিয়ায় পাঁচ হাজার ৬৮৫ এবং মালয়েশিয়ায় চার হাজার ৮৭ জন সুস্থ হয়ে উঠেছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম দেখা দেওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Facebook Comments