প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে মার্কিন যুক্তরাষ্ট্র

ভোলা টাইমস্ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বাংলাদেশকে একটি ‘গতিশীল উদ্যোক্তা বান্ধব সমাজ’ হিসেবে বর্ণনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।                                                                বুধবার টেলিফোনের মাধ্যমে এক বিশেষ ব্রিফিংয়ে দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মন্ত্রী অ্যালিস জি ওয়েলস বলেন, নারী অগ্রযাত্রায় শেখ হাসিনার নেতৃত্ব উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

তিনি বলেন, গত তিন বছরে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। রোহিঙ্গা সংকটে শেখ হাসিনার সরকার ও তার দেশের জনগণের উদার প্রতিক্রিয়া বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে।

ওয়েলস বলেন, বাংলাদেশ এমন একটি দেশ, যেটি গত দশকে মানবসম্পদ উন্নয়নের পাশাপাশি চমৎকার অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। রোহিঙ্গাদের সহযোগিতার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র একক বৃহৎ অবদান রেখেছে। তবে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ আরও বেশি কিছু করেছে।

তিনি বলেন, ভারত মহাসাগর অঞ্চলে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এ অঞ্চলের সুরক্ষা সহযোগিতার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ আরও ঘনিষ্ঠ হয়ে উঠেছে।

তিনি বলেন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং পরিচালন কাঠামো পরিচালনায় বাংলাদেশ তার প্রতিশ্রুতি রক্ষা করছে। যুক্তরাষ্ট্র মনে করে এ বিষয়টি দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নতি করতে সহায়তা করবে।

ওয়েলস বলেন, কোভিড-১৯ মহামারীতে এ অঞ্চলের দেশগুলোর অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি পুনরুদ্ধারে সাহায্য করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ‘নির্ভরযোগ্য অংশীদার’ হবে।

কোভিড-১৯-এর কারণে তৈরি পোশাকের বাজারের ক্ষতির কথা উল্লেখ করে মার্কিন এ কর্মকর্তা বলেন, আমরা এর সমাধান করার চেষ্টা করছি।

আমরা বাংলাদেশি পোশাক প্রস্তুতকারক এবং যুক্তরাষ্ট্রের ভোক্তাদের মধ্যে ম্যাচ-মেক করার চেষ্টা করছি। এছাড়া আমরা দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়ানোর সব সুযোগ বের করব।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির জন্য যুক্তরাষ্ট্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ যুক্তরাষ্ট্র হল বাংলাদেশের বৃহত্তম রফতানি বাজার।

Facebook Comments