ফ্রান্সে হযরত মুহাম্মদ (স:) ও ইসলাম ধর্মকে অবমাননা করে ব্যঙ্গ চিত্র প্রদর্শণ করার প্রতিবাদে ভোলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সাধারণ শিক্ষার্থীর ব্যানারে ভোলা সরকারি কলেজের শিক্ষার্থিরা এই আয়োজন করেন। আয়োজনের আহবায়ক মোঃ এইচ এ শরীফ একাত্বতা প্রকাশ করে বক্তব্য রাখেন ঢাকা কলেজ ৩য় বর্ষের শিক্ষার্থী সাইফুল ইসলাম, প্রথম আলো বন্ধুসভা পরিবারের পক্ষে মোঃ বাহাউদ্দীন, সদর উপজেলা ছাত্রলীদের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান হেভেন, ইসলামীক ব্যক্তিত্ব মাওঃ ইসমাইল, বিডিএস ভোলা’র আহ্বায়ক সোলায়মান মামুন, শিক্ষক ও সাংবাদিক কাজী মহিবুল্লাহ আজাদ সহ প্রমূখ।

এসময় বক্তারা বলেন, আমাদের জীবনের চেয়ে প্রিয় নবীর অবমাননা করে কোন দেশ যদি মত প্রকাশের স্বাধীনতা বলে তাহলে ধিক্কার জানাই সেই দেশ এবং তাদের স্বাধীনতাকে। অন্য ধর্মের আইকন’কে নিয়ে বাজে মন্তব্যের এই অধিকার ফ্রান্সের নেই। সময় এসেছে ঔক্যবদ্ধ হওয়ার তাই ইসলাম বিদ্বেষি সকল অপশক্তিকে রুখে দেওয়ার জন্য আমাদের প্রস্তুত হতে হবে। বিশ্বের ৩য় বৃহত্তম মুসলিম দেশ হিসেবে বাংলাদেশ সরকারসহ সকল মুসলিম রাষ্ট্রকে আহবান জানাই এমন ন্যক্কারজনক ঘনটার তীব্র প্রতিবাদ জানান। তারা আরো বলেন, ফ্রান্স যদি ভুল শিকার না করে ক্ষমা না চায় তাহলে ঐক্যবদ্ধভাবে ফ্রান্সকে বয়কট করুন, তাদের সকল ধরনের পন্য বয়কট করুন। আমরা রাসূলকে ভালবাসি তাই রাসূলের কোন আঘাত আমরা মেনে নিব না।

এ সময় তারা আরও বলেন, আগামী ৭২ ঘন্টার মধ্যে ফ্রান্স দূতাবাসে বাংলাদেশ সরকার কর্তৃক চিঠি দিয়ে তিব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে ব্যঙ্গচিত্র তুলে নিতে হবে। এই ঘটনার ফলে ফ্রান্স সরকারকে জনসম্মুখে ক্ষমা চাইতে হবে। বক্তারা প্রধানমন্ত্রীর মাধ্যমে ফ্রান্সের এমন ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদের আহবান জানান। বক্তব্য শেষে শিক্ষর্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার নির্দিষ্ট স্থানে এসে ফ্রান্সের পতাকা পোড়ান হয়।

Leave a comment